মেনু নির্বাচন করুন
পাতা

প্রাকৃতিক দূর্যোগ

জাবরহাট ইউনিয়নের প্রকৃতিক দূযোর্গ প্রবন এলাকা কম তবে কিছু কিছু এলাকায় এর প্রবনতা বেশ লক্ষনিয়। এর বর্ননা নিচে সংক্ষিপ্ত দেওয়া হল।

১। বন্যা:-

বন্যা জাবরহাট ইউনিয়ননের বেশ কিছু এলাকা বিশেষ করে নদী এলাকা গুলো বন্যায় আক্রান্ত হয় । নদীর গভীরতা কমে যাওয়ায় একটু ভারী বর্ষনের ফলে নদীর আশ-পাশের এলাকা ডুবে যায়। নষ্টহয় ফসলের ক্ষেত বাড়ীঘড় । অসহায় হয়ে পড়ে লোকজন । তখন মানুষজন চেয়ে থাকে সরকরী সাহায্যের বা অনুদানের জন্য। তাছাড়া এখানকার বেশির ভাগ লোক গরিব।

২। ঝড়:-

এখানে মাঝে মাঝে হয় প্রলয়ংকারী কালবৈশাখী ঝড় যাতে অসহায় আর ভীত হয় মানুষ জন। উড়ে যায় ঘড়ের চালা। উপরে পরে বৈদুতিক পিলার উপড়ে পড়ে সারী সারী গাছ পালা। অনেক গরীব লোক সহায় সম্বলহীন হয়ে পড়ে। এমনি কালের সাক্ষি হযে আছে ২০১২ সালের বয়ে যাওয়া বৈশাখের কালবৈশাখী ঝড় ।

৩। ক্ষরা:-

ক্ষরা এই অনঞ্চলের প্রকৃতিক দূযোগ গুলোর মধ্যে ছিল অন্যতম। সে সময় মানুষ চেয়ে থাকত মেঘের পানে কখন হবে বৃষ্টি আর ফলাবে সনালি ফসল। এনিয়ে রয়েছ অনেক আয়োজন যেমন ব্যাংগের বিয়ে,কাদখেলা,হিন্দুদের পূজা আর্চনা মুসলমানদের পানি চাওয়ার দোওয়া গানগাওয়া আল্লাহ মেঘ দে পানি দে বিশেষ উল্লেখযোগ্য। কিন্তু বর্তমানে অত্যাধুনিক সেচব্যবস্থা বৈদিতিক পাম্প সেলোমেশিন ইত্যাদি থাকায় । এই অবস্থার অনেক অবসান ঘটেছে ।

 

***তবে একটা প্রচোলিত আছে যে গরু দুধ দেয় সে গরু লাথ্থি দেয় । এই দূর্যোগ গুলোর মধ্যে কষ্ট থাকলে ও রয়েছে অনেক আনন্দ উচ্ছাস যেমন বন্যার পানিতে হৈ হল্লর ই্ত্যাদি।

ছবি



Share with :

Facebook Twitter