মেনু নির্বাচন করুন
পাতা

গ্রামআদালতবিধিমালা

রাম-আদালত বিধিমালা, ১৯৭৬ কতিপয় প্রয়োজনীয় বিধি

 

     দরখাস্তে দায়ের পদ্ধতি: ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নিকট বাদী কর্তৃক স্বাক্ষরীত দরখাস্ত দাখিল করতে হবে। ইউনিয়ন পরিষদের নাম, বাদীর নাম, পরিচয়, বাসস্থান, বিবাদীর নাম, পরিচয়, বাসস্থান, বিবাদীর নাম, পরিচয়, বাসস্থান, অপরাধ সংঘটিত হওয়া বা নালিশের কারণ উদ্ভব হওয়া ইউনিয়নের নাম, নালিশ বা দাবীর প্রকৃতি ও তায়দার এবং প্রতিকারের দাবী দরখাস্তে উল্লেখ করতে হবে (বিধি-৩)

 

     চেয়ারম্যান কর্তৃক দরখাস্ত প্রত্যাখান: ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান যখন ৪ ধারার ১ উপধারা অনুসারে দরখাস্ত প্রত্যাখান করবেন তখন আদেশ সহ দরখাস্ত টি বাদীকে ফেরৎ দিবেন (বিধি-৪)।

 

     রিভিশন (পূনবির্বেচনা): ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক আবেদন পত্র প্রত্যাখ্যানের ৩০ দিনের মধ্যে এখতিয়ার সম্পন্ন সহকারী জর্জের নিকট রিভিশন দায়ের করতে হবে(বিধি-৫)।

 

     মামলা রেজিস্টার ভূক্ত করা: দরখাস্ত গ্রহণ করা হলে ১নং ফরমের রেজিস্টারে এর বিবরণ লিখতে হবে এবং রেজিস্টার অনুযায়ী মামলার নম্বর ও সন দরখাস্তে লিখিত হবে (বিধি-৬)।

 

     পক্ষগণকে হাজির হওয়ার নির্দেশ ও সমন জারী: দরখাস্ত রেজিস্ট্রিভুক্ত করার পর চেয়ারম্যান নিদিষ্ট তারিখে এবং সময়ে বাদীকে হাজির হতে নির্দেশ দিবেন এবং বিবাদীকে উক্ত তারিখে হাজির হবার জন্য সমন দিবেন। বিবাদীর উপর সমনজারী ২নং ফরমে করতে হবে এবং স্বাক্ষীর প্রতি সমন জারী ৩নং ফরমে করতে হবে (বিধি ৮-৯)।

সংযুক্তি

Village Court Law 2013_0.pdf Village Court Law 2013_0.pdf



Share with :

Facebook Twitter